Advertisements

AMIE ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য গুরত্বপূর্ণ প্রশ্নোত্তর

০১। আমার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স শেষ, এখন রেজাল্ট এর জন্য অপেক্ষায় আছি। আমি এই টার্মে AMIE কোর্সে ভর্তি হতে পারবো কি?

— ভর্তির সময় শেষ হবার আগেই যদি রেসাল্ট পেয়ে যান তাহলে এই টার্মেই ভর্তি হতে পারবেন। এজন্য আপনার অষ্টম পর্বের মার্কশিট লাগবে।

০২। আমি ২০১৪ সালে HSC পরীক্ষা দিয়েছি। আমি কি ভর্তি হতে পারব?

— আপনি যেই সালেই পাশ করেননা কেন, সমস্যা নেই। ভর্তি হতে পারবেন, তবে দুই বছর টেকনিক্যাল বা ইঞ্জিনিয়ারিং সেক্টরের যেকোনো কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট থাকতে হবে। 

০৩। AMIE তে ভর্তির জন্য IEB এর দু'জন ফেলো/মেম্বারের রিকমেন্ডেশন লাগে এটা কিভাবে পেতে পারি? [বি. দ্র. আমার পরিচিত কেউ নেই মেম্বারশীপ প্রাপ্ত।]

— IEB এর যে সেন্টারে ভর্তি হতে চান সেখান থেকেই নিতে পারবেন।

০৪। আমি কম্পিউটারে ডিপ্লোমা করেছি আমি কি ইলেক্ট্রিক্যালে AMIE করতে পারবো?

—হ্যা পারবেন। শুধু ইলেক্ট্রিক্যাল নয়, আপনার ইচ্ছা অনুয়ায়ী যে কোনোটাতেই ভর্তি হতে পারবেন।

০৫। আমি টেক্সটাইলে ডিপ্লোমা করেছি তাহলে আমি কোনটাতে ভর্তি হবো, বিস্তারিত বলুন।

— AMIE তে ভর্তির সময় কোনো ডিপার্টমেন্ট সিলেক্ট বা চয়েছ করার অপশন থাকেনা। পরীক্ষা দেয়ার জন্য যখন রেজিস্ট্রেশন করবেন, তখন যেই ডিপার্টমেন্টের সাবজেক্ট চয়েজ করবেন, সেই ডিপার্টমেন্টের শিক্ষার্থী ধরা হবে।

০৬। আমি ঢাকা কেন্দ্রে ভর্তি হতে চাই, কিন্তু রাজশাহী কেন্দ্রে ভর্তির জন্য ডকুমেন্টস জমা দিতে চাই, করা যাবে কি?

— হ্যা পারবেন। যেকোন কেন্দ্রে ভর্তি হওয়া যাবে, আবার যেকোন কেন্দ্রে পরীক্ষাও দিতে পারবেন।

০৭। আমি টেক্সটাইলে ডিপ্লোমা করেছি, কিন্তু AMIE তে টেক্সটাইল নেই। তাহলে আমি ME অথবা CE এর কোনটিতে করলে ভাল হবে?

— কেমিক্যাল (CE) পড়লেই সর্বত্তম হবে। কারণ টেক্সটাইল এর সাথে কেমিক্যাল এর অনেক মিল রয়েছে।

০৮। AMIE তে কবে থেকে ভর্তি শুরু হবে এবং কিকি লাগবে ভর্তি হতে?

— প্রতি বছর ফেব্রুয়ারি ও অগাস্ট মাসে ভর্তি কার্যক্রম চলে। কি কি লাগবে এ বিষয়ে 
বিস্তাতিত জানতে ভিজিট করুন...

০৯। AMIE এর কচিং সেন্টার কোথায় কোথায় আছে?

— ঢাকা, গাজিপুর, রাজশাহীসহ আরো অনেক জেলা শহরে বিভিন্ন কচিং সেন্টার আছে।

১০। IEB এর নিজস্ব কোনো কচিং বা ক্লাসের ব্যাবস্থা আছে কি?

— হ্যা আছে, IEB এর নিজস্ব তত্যাবধানে বুয়েট এর প্রফেসরগণ ক্লাস নিয়ে থাকেন।

১১। AMIE পাস করে কি নামের পূর্বে ইঞ্জিনিয়ার লিখা যাবে?

— হ্যা অবশ্যই ইঞ্জিনিয়ার লিখা যাবে।

১২। AMIE করলে কি BCS দেওয়া যায় ? কোন কোন ক্যাডারে দেয়া যাবে?

— প্রফেশনাল ক্যাডার এবং জেনারেল ক্যাডার, উভয়টাতেই দেয়া যাবে।

১৩। কেউ বলুন প্লিজ  ভর্তি হওয়ার পর কত দিনের মধ্যে পাশ করতে হবে, কোন টাইম লিমিট আছে কী?  । (ইলেক্ট্রিক্যাল) সর্বনিম্ন ও সর্বোচ্চ কত সাবজেক্ট এক সাথে পরীক্ষা দেয়া যায়।  আর সেকশন এ,  সব সাবজেক্ট কম্পিলিট করার আগে কি সেকশন বি এর কোন সাবজেক্টে পরীক্ষা দেয়া যাবে?

— ভর্তি হওয়ার পর আপনি সর্বোচ্চ ১৫ বছর সময় পাবেন পাশ করার জন্য। প্রতি টার্মে সর্বনিম্ন ১ টা এবং সর্বোচ্চ ৪ টা সাবজেক্ট একসাথে পরীক্ষা দেয়া যায়। সেকশন- A এর ১১ টা সাবজেক্ট পাশ করার পর সেকশন- B শুরু করতে পারবেন।

১৪। xভর্তি হবার জন্য কি কোনো ভর্তি পরীক্ষা দিতে হবে?

— না কোনো ভর্তি পরীক্ষা নেই।

১৫। জানতে চাই??? অনেক সার্কুলারে উল্লেখ থাকে,, স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পাস করতে হবে, এমন সার্কুলারে কি Amie সার্টিফিকেটধারীরা আবেদন করতে পারবে???

— হ্যা পারবেন ১০০%

১৬। যদি একটা পরীক্ষা দেয়ার পর ২ বছর গ্যাপ হয় সেহ্মেত্রে কি করনীয়? আমাকে কি মাঝখানের ২ বছরের জন্য কোনো ফি দিতে হবে?? আর যদি এই ২ বছের কোনো ফি না দেই,তাহলে কি পরীক্ষা দেওয়া যাবে..??

— যে কয় বছরের গ্যাপ হবে তার জন্য ১০০০ টাকা করে বাৎসরিক চাঁদা দিতে হবে। তবে আপনি চাঁঁদা না দিয়েও চলতি টার্মের পরীক্ষা দিতে পারবেন। কিন্তু সেকশন-A থেকে B তে উঠার সময় অবশ্যই ফি পরিশোধ করতে হবে। আর যদি সেকশন B তে থাকা অবস্থায় গ্যাপ দেন তাহলে ফি পরিশোধ না করলে সার্টিফিকেট তুলার সময় বকেয়া ফি ধার্য হবে। তাই পরিশেধ করে দেয়াই উত্তম হবে।

১৭। ভর্তির জন্য কি সাইন্স ব্যাকগ্রাউন্ড থাকতে হবে?

— ডিপ্লোমা থেকে ভর্তি হলে সাইন্স লাগবেনা, তবে বি.এস.সি থেকে আসলে অবশ্যই সাইন্স  ব্যাকগ্রাউন্ড থেকে আসতে হবে।

১৮। পাশকৃত AMIE ইঞ্জিনিয়ারদের কোন কেডিট প্রদান করা হয় কি...?

— AMIE তে কোনো ক্রেডিট সিস্টেম নেই। এখানে ২ টি সেকশন, যা সমপন্ন করলে BSc সমমান হয়, তবে একে কোনো ক্রেডিট এর সাথে হিসাব করা হয়না।

১৯। এখানে তো ক্লাস হয় না যারা সিভিল ইন্জিনিয়ারিং নিয়ে পড়বে তারা কিভাবে প্রাকটিকাল জিনিস গুলো শিখবে? বা চাকরির ক্ষেত্রে কতটুকু সফল হবে?

— গতানুগতিক ক্লাস হয়না তবে, IEB কর্তৃক কচিং এর ব্যাবস্থা করা হয়। প্রাক্টিক্যাল শিক্ষা বা ক্লাস নেই তারপরো কিভাবে AMIE এর শিক্ষার্থীরা বিশ্বমানের ইন্জিনিয়ার হতে পারে, এমন প্রশ্ন সবার মনেই এসে থাকে। প্রকৃতপক্ষে AMIE কোর্সটি বিশ্বের অধীকাংশ দেশেই পরিচালিত হয়, আর এই কোর্সটি বিশেষ করে ইন্জিনিয়ারিং সেক্টরে কর্মরত চাকুরিজীবিদের জন্য জিজাইন করা হয়েছে। যে কারণে AMIE এর শিক্ষার্থীগণ অন্যান্য গতানুগতিক ভার্সিটির শিক্ষার্থীদের চেয়ে অধিক বাস্তবিক প্রাকটিকাল জ্ঞান অর্জন করে থাকে।

২০। আমার সিজিপিএ -২.৯৫। আমি কি ভর্তি হতে পারবো?

— না, ভর্তির জন্য নূন্যতম সিজিপিএ ৩.০০ পয়েন্ট পেতে হবে।

২১। ডিপ্লোমা শেষ করেছি,, AMIE এ মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ভর্তি হলে BSC করতে কত বছর লাগতে পারে । যাঁরা এখানে পড়তেছেন বা বিএসসি শেষ করেছেন অনুগ্রহ করে বললে helpful হতো।

— প্রতি টার্মে ৪ টা করে সাবজেক্টে পরীক্ষা দিলে ৩.৫ বছর সময় লাগবে।

২২। AMIE থেকে পাশ করার পর AE পোস্টে আবেদন করার ক্ষেত্রে কী সীমাবদ্ধতা ফেইস করেছেন ? আর যারা এখনো AMIE তে আছেন তারা কী সমস্যা ফেইস করছেন ?

— না আজ পর্যন্ত তেমন কোনো সমস্যার কথা জানা যায়নি। বাস্তবে AMIE সার্টিফিকেট ধারীদের অনেক ট্যালেন্ট স্টুডেন্ট হিসেবেই চাকরি ক্ষেত্রে মূল্যায়ন করার কথা শুনা যায়।

২৩। আমি সিভিল থেকে ৭ম সেমিস্টার শেষ করেছি, এখন গাজিপুর এ ইন্টার্নি করবো। আমার মুল রেজাল্ট দেয়া তো দেরি আছে। এখন এই ফেব্রুয়ারিতে কি AMIE ভর্তি হতে পারবো? নাকি নেক্সট আগস্ট এ ভর্তি হতে হবে?

— ভর্তির সময় শেষ হবার আগেই যদি অষ্টম পর্বের রেসাল্ট পেয়ে জান তবে ভর্তি হতে পারবেন। 

২৪। AMIE তে পড়ার মান কেমন? এটার মান কি অন্যান্য প্রাইভেট ভার্সিটির থেকেও ভালো? যদি কেউ জানেন plz জানাবেন

— জ্বী, মান অনেক ভালো। বের হতে পারলে অনেক মুল্য পাবেন। প্রাইভেট ভার্সিটির থেকে বেশি মূল্যায়ণ পাবেন চাকরির ক্ষেত্রে।

২৫। ১. AMIE কোর্স কমপ্লিট করে বিদেশে উচ্চশিক্ষার সুযোগ কেমন ?  

২. আমি খুব ভালভাবে পরাশোনা করেই ডুয়েট এডমিশনে অংশগ্রহন করেছিলাম , সেক্ষেত্রে AMIE কোর্স প্লেন আমার জন্য অন্যদের তুলনায় সুবিধাজনক হবে কি ? সেক্ষেত্রে কতটা সুবিধাজনক হবে ? 

৩. অতিরিক্ত ক্রেডিট কমপ্লিটের মাধ্যমে কোর্স  সর্ট করা পসিবল কি ?

— আই.ই.বি এর বৈদেশিক অঙ্গসংগঠনভুক্ত যে কোনো দেশে সরাসরি AMIE সার্টিফিকেট শো করে উচ্চশিক্ষার জন্য ভর্তি হতে পারবেন। তাছাড়া UGC কর্তৃক BSC ইন্জিনিয়ারিং এর সমমান সার্টিফিকেট উত্তলন করতে পারবেন। AMIE তে কোনো ক্রেডিট সিস্টেম নেই। নিয়ম অনুযায়ি প্রতি টার্মে সর্বোচ্চ ৪টি করে সাবজেক্ট এ পরীক্ষা দিয়ে ৩.৫ বছরে কোর্স শেষ করতে পারবেন।  এর বাইরে কোর্স শর্ট করার কোনো উপায় নেই।

২৬। AMIE এর স্টুডেন্টদের জন‍্য যদি বুয়েটের স‍্যারেরা কোনো কোচিং খুলতো তাহলে অনেক স্টুডেন্ট সহজেই পাশ করে বের হয়ে যেতো...( কস্ট বেশি নিলেও তেমন সমস‍্যা ছিলোনা...

— জ্বি, বুয়েটের স‍্যারেরা কচিং করিয়ে থাকেন। প্রতি কোর্সের জন্য ২২০০ টাকা করে ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। IEB এর রমনা শাখার তত্যাবধানে এই কচিং পরিচালিত হয়ে থাকে।

আরো পড়ুন....

Home