স্বীকৃত বিশ্ববিদ্যালয় বলতে কি বুঝায় এবং কোনগুলো ?

স্বীকৃত বিশ্ববিদ্যালয় বলতে কি বুঝায়

কোনো অনুমোদিত বা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পাশ হতে হবে এমন কথা বলা থাকে সরকারি নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে। এখন অনেকের মনে প্রশ্ন জেগে থাকে বিশ্ববিদ্যালয়তো অনেক আছে তাহলে অনুমোদিত কোনগুলো। আমি যে বিশ্ববিদ্যালয়ে পড়ছি সেটা কি স্বীকৃত তালিকার মধ্যে আছে? নাকি নেই? এই সকল প্রশ্নের উত্তর ও বিস্তারিত তুলে ধরা হয়েছে এই আর্টিক্যালটিতে। তাহলে চলুন জেনে নেয়া যাক বিস্তারিতভাবে।

মূল আলোচনায় যাওয়ার পূর্বে নিচের ফটোটি লক্ষ্য করুন। এখানে নিয়োগ বিজ্ঞপ্তির শিক্ষাগত যোগ্যতার মধ্যে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ রয়েছে।

স্বীকৃত বিশ্ববিদ্যালয় বলতে কি বুঝায়


স্বীকৃত বিশ্ববিদ্যালয় বলতে কি বুঝায় ?

University Grants Commission (UGC) বা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলোকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় বলা হয়েছে। অনেক সময় সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ থাকে নিয়োগ বিজ্ঞপ্তিতে, যার মাধ্যমেও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলোকে বোঝানো হয়ে থাকে।

সংক্ষেপে বলতে গেলে বলা যায়: UGC যে সকল বিশ্ববিদ্যালয়গুলোকে পাঠদান এবং পরিচালনার অনুমতি প্রদান করেছে, শুধুমাত্র সেই বিশ্ববিদ্যালয়গুলোই সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়।

স্বীকৃত বিশ্ববিদ্যালয় কোনগুলো?

  • সরকারি/ পাবলিক/ স্বায়ত্তশাসিত ৫৮টি বিশ্ববিদ্যালয় বর্তমানে স্বীকৃত বিশ্ববিদ্যালয়। [আরো পড়ুন.. Approved Public University List]
  • বেসরকারি সেক্টরে মোট ১১৪টি স্বীকৃত বিশ্ববিদ্যালয় রয়েছে। [আরো পড়ুন.. UGC Approved Private Universities]

IEB স্বীকৃত বিশ্ববিদ্যালয় কোনগুলো ?

সরকারি এবং বেসরকারি উভয় সেক্টর মিলিয়ে IEB স্বীকৃত বিশ্ববিদ্যালয় রয়েছে মোট ৩৪টি [দেখুন... IEB স্বীকৃত বিশ্ববিদ্যালয় তালিকা]। IEB স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ স্বীকৃত ডিপার্টমেন্ট থেকে যারা পাশ করে বের হবেন তারা IEB এর মেম্বারশীপের জন্য আবেদনের উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন। মূলত IEB এর মেম্বারগন নিজেদের নামের পূর্বে ইজ্ঞিনিয়ার পদবী ব্যাবহার করতে পারেন।

অনেক হায়ার লেভেল জব/ রিসার্স ভিত্তিক কাজের নিয়োগ বিজ্ঞপ্তিতে IEB এর মেম্বারশীপ থাকতে হবে বলে শর্ত উল্লেখ থাকে।

স্বীকৃত বোর্ড কোনগুলো?

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত বোর্ডগুলোকে স্বীকৃত বোর্ড বলা হয়ে থাকে। যেমন বিভাগীয় শিক্ষাবোর্ড: ঢাকা, রাজশাহী, বরিশাল ইত্যাদি, মাদ্রাসা বোর্ড, কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড ইত্যাদি।

স্বীকৃত ইনস্টিটিউট কোনগুলো?

বিভিন্ন বোর্ডের অধীনে অনেক ইন্সটিটিউট থাকে। যেমন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনেকগুলো সরকারি ও বেসরকারী পলিটেকনিক ইন্সটিটিউট রয়েছে। নার্সিং কাউন্সিলের অধীনে সরকারি বেসরকারী অনেক নার্সিং ইন্সটিটিউট/ কলেজ রয়েছে। অনুরূপ বিএমডিসির অধীনে অনেক ইন্সটিটিউট রয়েছে। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনে অনেক ইন্সটিটিউট থাকে। এই সকল ইন্সটিটিউটগুলোকে স্বীকৃত ইন্সটিটিউট বলা হয়ে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url