National Life Insurance Company Limited - ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড

National Life Insurance Company Limited

National Life Insurance Company Limited
Address: NLI Tower, 54-55 Kazi Nazrul Islam Avenue,
Karwan Bazar, Dhaka-1215.

Phone Number: 09666706050, 41010123-8,
Call Centre-16749  Fax: 88-02-8144237
Email : [email protected]

১৯৮৫ সালে ২৩ এপ্রিল ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড বেসরকারী ক্ষাতে বিমা প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে প্রতিষ্ঠানটির ৬৫৮টি শাখা রয়েছে। এর স্পনসর ডাইরেক্ট হিসেবে রয়েছে ভেঞ্চার ইনভেস্টমেন্ট পার্টনারস বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোং লি.।

National Life Insurance Company Limited এর সুবিধাসহ বিভিন্ন বিষয়ে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স এর সুবিধা

প্রথমতো কোনো কারণে বিমাকারী মারা গেলে মৃত্যুপরবর্তী সময়ে পরিবারের পাশে দাঁড়াবে বীমা কর্তৃপক্ষ। এছাড়াও আরো কিছু সুবিধা রয়েছে। যথা:

  1. জরুরী লোন সুবিধা
  2. কর পরিশোধ সুবিধা
  3. মৃত্যু পরবর্তী সাপোর্ট সুবিধা
১. জরুরী লোন সুবিধা: বিভিন্ন সময় আমাদের জরুরী লোন নেয়ার প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে খুব সহজেই National Life Insurance থেকে লোন নিতে পারবেন যদি আগে থেকে আপনার ইন্সুরেন্স করা থাকে। ইন্সুরেন্স এ জমা দেয়া মোট টাকার অনুপাতে এই লোনের পরিমাণ নির্ভর করবে।

২. কর পরিশোধ সুবিধা: সরকারী কর্মকর্তা বা ব্যাবসায়ীদের অনেক সময় জরুরী কর পরিশোধের প্রয়োজন পড়তে পারে। বিশেষ করে বয়েকা কর বেশি হয়ে গেলে একসাথে পরিশোধ করতে ঝামেলায় পড়তে হয়। এসময় আপনার ইন্স্যুরেন্স কোম্পানি থেকে কর পরিশোধের জন্য আর্থিক লোন পাবেন।

৩. মৃত্যু পরবর্তী সাপোর্ট: কোনো ব্যাক্তি যদি জীবণ বিমা করে একটি কিস্তিও প্রদান করেন এবং দূর্ঘটনাবসত ইন্তেকাল করেন, তাহলে বিমা কম্পিনি বিমার মোট অঙাকের পুরো টাকা পরিশোধ করার অঙ্গিকার করে থাকে। এতে উপার্জনক্ষ ব্যাক্তি হঠাৎ অনুপস্থিতিতে তার পরিবার আর্থিক সাহায্য পেয়ে পূণরায় কিছু করতে পারেন।

বীমা পরিকল্প

বীমা পরিকল্প হচ্ছে এ্যাকচুয়ারী কর্তৃক প্রণীত নানাবিধ সুবিধা সম্বলিত এক ধরনের বীমা পরিকল্পনা। গ্রাহকের চাহিদা বিবেচনা করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে বীমা কোম্পানী সমূহ বিভিন্ন ধরনের বীমা পরিকল্প বাজারজাত করে থাকে। যেমন- মেয়াদি বীমা, প্রত্যাশিত মেয়াদী বীমা, আজীবন বীমা, তাকাফুল বীমা, পেনশন বীমা, গোষ্ঠী বীমা, শিশু শিক্ষা বীমা, শিশু নিরাপত্তা বীমা, দেনমোহর বীমা, হজ্জ্ব বীমা, এককিস্তি বীমা ইত্যাদি।

লাভজনক / অলাভজনক/ টার্ম পরিকল্প কী?

লাভজনক পরিকল্পনা: যে বীমা পরিকল্পের মধ্যে মুনাফার সুবিধা সম্বলিত প্রিমিয়াম হার Actuary কর্তৃক নির্ধারিত হয় তাই লাভজনক পরিকল্প। বীমার ভাষায় যাকে Participating পলিসি বলা হয়। যেমন- মেয়াদী বীমা, প্রত্যাশিত মেয়াদী বীমা, আজীবন বীমা, শিশু নিরাপত্তা বীমা ইত্যাদি ।

অলাভজনক পরিকল্পনা: যে বীমা পরিকল্পে Actuary কর্তৃক মুনাফা ব্যতিত বীমা সুবিধা ধার্য করা হয় তাকে অলাভজনক পরিকল্প বলে। বীমার ভাষায় যাকে Non-Participating পলিসি বলা হয়। যেমন- পেনশন বীমা, শিশু শিক্ষা নিরাপত্তা বীমা অথবা সঞ্চয়ী বীমা ইত্যাদি।

টার্ম পরিকল্প: যে পরিকল্প স্বল্প মেয়াদের জন্য হয় এবং শুধুমাত্র মেয়াদের মধ্যে মৃত্যু হলে নির্ধারিত বীমা অংকের দাবী প্রদান করা হয় তাকে টার্ম পরিকল্প বলে । টার্ম পরিকল্প মুনাফাবিহীন হয়। এতে তুলনামূলক প্রিমি

আপনার প্রতিষ্ঠানে কী কী পরিকল্প রয়েছে

ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানীতে বিদ্যমান পরিকল্পসমূহ নিম্নরূপ

ক) একক বীমা:

  • মেয়াদী বীমা (লাভসহ) প্রত্যাশিত তিন কিস্তি মেয়াদী বীমা (লাভসহ) আজীবন বীমা (লাভসহ) শিশু নিরাপত্তা বীমা (লাভসহ) শিশু শিক্ষা নিরাপত্তা বীমা প্রত্যাশিত পাঁচ কিস্তি মেয়াদী বীমা (লাভসহ) পেনশন বীমা এ্যাসুরেন্স কাম পেনশন বীমা এক কিস্তি বীমা

খ) জনবীমা :

  • স্বল্প সঞ্চয় বীমা 
  • দ্বি-কিস্তি বীমা (লাভসহ) 
  • শিশু শিক্ষা নিরাপত্তা বীমা
  • শিশু নিরাপত্তা বীমা (লাভসহ)
  • মাসিক সঞ্চয়ী ক্ষুদ্র বীমা-এমডিএমআই (লাভসহ)

গ) ইসলামী তাকাফুল

  • দেনমোহর বীমা
  • হজ্ব ৰীমা
  • তাকাফুল এক কিস্তি

ঘ) ন্যাশনাল পেনশন ডিপোজিট ইনস্যুরেন্স (লাভযুক্ত )

ঙ) গোষ্ঠী বীমা

  • গোষ্ঠী সাময়িক বীমা
  • গোষ্ঠী মেয়াদী বীমা
  • গোষ্ঠী সঞ্চয়ী

আরো কোনো তথ্য জানার প্রয়োজন হলে সরাসরি কল করতে পারবেন national life insurance company phone number: 09666706050, 41010123-8 অথবা নিচে কমেন্টে আমাদের জিজ্ঞাসা করতে পারবেন। যত দ্রুত সম্ভব আপনার বিমা এবং লোন সংক্রান্ত প্রশ্নের উত্তর প্রদান করা হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url