Advertisements

AMIE তে ভর্তি হতে কি কি লাগবে ও কি করতে হবে?

ভর্তি হতে যা যা লাগবে: ★ ভর্তি ফি- (৭,৫০০/- , বার্ষিক চাঁদা- ১,০০০/- ও বার্ষিক ছাত্রকল্যাণ তহবিল ফি-৫০/-)= সর্বোমোট ৮৫৫০/-
★ ২ কপি পাসপোর্ট সাইজের ছবি
★S.S.C সর্টিফিকেটের কপি (আইইবি'র Member/Fellow দ্বারা সত্যায়িত)
★Diploma এর Certificate(আইইবি'র Member/Fellow দ্বারা সত্যায়িত)
★Diploma এর Grade Sheet/ Transcript (আইইবি'র Member/Fellow দ্বারা সত্যায়িত)

ভর্তি পক্রিয়া:
★ভর্তির ফরম এবং ভর্তির টাকা জমা দেওয়ার জন্য পে-স্লিপ (Pay Slip) আইইবি'র Website থেকে Download করে সংগ্রহ করতে হবে । এ ক্ষেত্রে ভর্তি ফরম উভয় পেজ এ প্রিন্ট নিতে হবে।
★ভর্তির ফরম পূরণ করে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের বা পরিচিত ২ জন IEB সদস্যের Recommendation ( signature) নিতে হবে।
★মার্কেন্টাইল ব্যাংক এর আইইবি শাখা বা মার্কেন্টাইল ব্যাংক এর যে কোন শাখায় আইইবি'র পে-স্লিপ ( Pay Slip) এর মাধ্যমে টাকা জমা দিতে হবে।
★টাকা জমা দেয়ার পর IEB এর যে শাখায় ভর্তি হতে চান, সে শাখায় উপরোক্ত document ও Pay Slip এর কপি আবেদন পত্রের সাথে যুক্ত করে জমা দিতে হবে।

ভর্তি পরবর্তী কার্যক্রম:
★ ভর্তির পর প্রথম টার্ম বা সেমিস্টারে পরীক্ষায় অংশ নিতে পারবেন না। অর্থাৎ ভর্তির ১ বছর পরে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

★ বছরে দুই টার্ম এ পরীক্ষা হয়। প্রতিটি টার্মে সর্বোচ্চ ৪ টি সাব্জেক্টে পরীক্ষা দিতে পারবেন। তবে ব্যাক্তিগত কোনো টার্মে যদি পরীক্ষা না দেন, তাতেও কোনো সমস্যা নেই। কিন্তু একটা কথা মনে রাখা জরুরি, ভর্তি হওয়ার পর থেকে পরবর্তী ১৫ বছর পর্যন্ত সময় পাবেন পাশ করে বের হবার জন্য। ১৫ বছরেও যদি পাশ করতে না পারেন তাহলে আপনার ভর্তি বাতিল হয়ে যাবে। তাছাড়া আপনি যত বেশি

★ নিয়মিত কোন ক্লাস হয়না। তবে বিভিন্ন কেন্দ্রে বিশেষ কোচিং এর ব্যবস্থা থাকবে। যদি আপনি কচিং করতে না চান, তাতে কোনো সমস্যা নেই, আর যদি কচিং করেন তাহলে প্রতিটি বিষয়ের কচিং ফি ১২০০ টাকা করে দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে যারা বিভিন্ন যাগায় জব করেন তাদের পক্ষেতো আর কেন্দ্রীয় কচিং এ অংশ নেয়া সম্ভব নয়, এক্ষেত্রে যে কোনো বেসরকারি প্রতিষ্ঠান বা কচিং সেন্টার থেকে করতে পারেন। খোজ নিলে এমন অনেক কচিং সেন্টার পেয়ে জাবেন।

★ এছাড়া যে কোনো প্রয়োজনে সরাসরি আই.ই.বি এর অফিসে গিয়ে হেল্প নিতে পারবেন, কোনো কিছু জানার থাকলে জেনে নিতে পারবেন। অফিস খোলা থাকে প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার দুপুর ২.০০ টা থেকে রাত ৯.০০ টা পর্যন্ত। শুক্রবার ও সরকারি ছুটির দিন বন্ধ থাকে।


Home