ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স - Fareast Islami Life Insurance

Fareast Islami Life Insurance

বাংলাদেশের জনপ্রিয় লাইফ ইন্সুরেন্সগুলোর মধ্যে অন্যতম হলো ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্স। সঞ্চয় ও আর্থিক নিরাপত্তার জন্য ব্যাপকভাবে জনপ্রিয় । এই বীমা সংস্থাটি ২০০০ সালে ইসলামি নীতির আলোকে প্রতিষ্ঠিত হয়েছে। এই  ইন্সুরেন্স এর প্রতিষ্ঠাতা এম এ খালেক।

ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্সের বিভিন্ন ধরনের পলিসি রয়েছে। নিম্নে পলিসিগুলোর সংক্ষিপ্ত বিবরণ ওগুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে।

১. মেয়াদী বীমা (মুনাফাসহ): এই পলিসি ষান্মাসিক ও বার্ষিক পরিশোধ পদ্ধতিতে ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫ এবং ২০ বছর মেয়াদকালের হয়ে থাকে। এই পলিসির সর্বনিম্ন প্রিমিয়াম ১,০২৬ টাকা (বার্ষিক)।

২. পেনশন বীমা (মুনাফাবিহীন): এটা অবসর/বার্ধক্যকালীন জীবনের নিরাপত্তার জন্য একটি কার্যকর পলিসি। এই পলিসির সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০ টাকা এবং সর্বনিম্ন প্রিমিয়াম ১,৭২৮ টাকা (বার্ষিক)। এই পলিসির ষান্মাসিক, বার্ষিকপরিশোধ পদ্ধতিতে ৫ বছর মেয়াদকালীন।

৩. হজ্জ্ব বীমা (মুনাফাসহ): পবিত্র হজ্জ্ব এবং ওমরাহ পালনের সুযোগের জন্য হজ্জ্ব বীমা পলিসি। এই পলিসিতে ষান্মাসিক ও বার্ষিক পরিশোধ পদ্ধতিতে ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫ এবং ২০ বছর মেয়াদের। সর্বনিম্ন ১,০০,০০০ টাকা বীমা অংকে সর্বনিম্ন প্রিমিয়াম ৬,১২০ টাকা (বার্ষিক)

৪. চার কিস্তি বীমা (মুনাফাসহ): এই পলিসির সর্বনিম্ন প্রিমিয়াম ১,৪৭৬ টাকায় (বার্ষিক) সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০ টাকা। এর মেয়াদকাল ১২, ১৬, ২০, ২৪ এবং ২৮ বছর। এটির পরিশোধ পদ্ধতিও ষান্মাসিক ও বার্ষিক।

৫. দেনমোহর বীমা (মুনাফাসহ): অনেক অসচ্ছল পরিবার দেনমোহরের টাকা স্ত্রীকে এক সাথে দিতে পারে না। অথচ দেনমোহর ব্যতীত বিবাহ সম্ভব নয়। তাই ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্স দেনমোহর বীমা পলিসি চালু করেছে। এর বীমার অংক সর্বনিম্ন ৩০,০০০ টাকা, যার সর্বনিম্ন প্রিমিয়াম ১, ৮৩৩ টাকা (বার্ষিক)। এর মেয়াদকাল ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫ এবং ২০ বছর।

৬. তিন কিস্তি বীমা (মুনাফাসহ): বীমাকৃত অর্থ মেয়াদকালে তিন কিস্তিতে প্রদান করার ব্যবস্থা থাকায় এটাকে তিন কিস্তি বীমা বলে। ১২, ১৫, ১৮, ২১ এবং ২৪ বছর মেয়াদকালে সর্বনিম্ন প্রিমিয়াম ১,৬২০ টাকায় (বার্ষিক) সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০ টাকা।

৭. এক কিস্তি বীমা (মুনাফাবিহীন): এই পলিসিতে একবারে প্রিমিয়াম জমা দিতে হয়। এই পলিসির মেয়াদকাল ৬, ১০ এবং ১৫ বছর । সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০ টাকা। এই পলিসিটি এককালীন পরিশোধ পদ্ধতিতে হওয়ায় নামকরণ করা হয়েছে এক কিস্তি বীমা।

৮. শিশু নিরাপত্তা বীমা (মুনাফাসহ): বার্ষিক পদ্ধতিতে সর্বনিম্ন প্রিমিয়াম ১,৫৪২ টাকায় (বার্ষিক) সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০ টাকা। মেয়াদকাল ১০ থেকে ২৪ বছর। এই পলিসিটি শিশুর নিরাপত্তার জন্য।

৯. ফারইস্ট ডিপোজিট পেনশন স্কিম(এফডিপিএস -মুনাফাসহ): এই পলিসিতে পেনশনের ব্যবস্থা আছে। এই পলিসির পরিশোধ পদ্ধতি মাসিক (ত্রৈমাসিক, ষান্মাসিক, বার্ষিক) এবং মেয়াদকাল ১২ বছর। সর্বনিম্ন বীমা অংক ২৪,০০০ টাকা। এর সর্বনিম্ন প্রিমিয়াম ২০০ টাকা (মাসিক)।

১০. ইসলামী মানি ব্যাক বীমা (মুনাফাবিহীন) : এই পলিসির প্রিমিয়াম প্রদান কাল ৫ বছর এবং বীমা অংক ১,০০,০০০ - ৫,০০,০০০ টাকা।

১১. ইসলামী মেয়াদী বীমা (এফডিপিএস মুনাফাসহ): এই পলিসি দরিদ্র জনগনের জন্য সুবিধা বেশি। এর পরিশোধ পদ্ধতি মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক, বার্ষিক। সর্বনিম্ন বীমা অংক ২৪,২০০ টাকা। সর্বনিম্ন প্রিমিয়াম ২০০ টাকা (মাসিক)।

১২. শিশু শিক্ষা ও বিবাহ মেয়াদী বীমা (মুনাফাসহ): এই পলিসিতে প্রিমিয়ামদাতার মৃত্যু হলেও তার সন্তানকে মানুষ করতে বৃত্তি প্রদান করে। সর্বনিম্ন ১,৬৮৭ টাকায় (বার্ষিক) সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০ টাকা। এর মেয়াদকাল ১০, ১৫ এবং ২০বছর।

১৩. যুগল মেয়াদী বীমা (মুনাফাসহ): এই পলিসি স্বামী এবং স্ত্রী গ্রহণ করতে পারবে। এই পলিসি ষান্মাসিক, বার্ষিক পদ্ধতিতে পরিশোধ করা যায়। বীমার অংক সর্বনিম্ন ৩০,০০০ টাকা এবং সর্বনিম্ন প্রিমিয়াম ১,৩২৯ টাকা (বার্ষিক)। এর মেয়াদকাল ১০, ১৫, ২০ এবং ২৫ বছর।

১৪. স্বামী ও স্ত্রী দুই কিস্তি বীমা (মুনাফাসহ): এটা ষান্মাসিক পদ্ধতিতে দুই কিস্তির বীমা। এর মেয়াদকাল ১০, ১২, ১৪, ১৬, ১৮ এবং ২০ বছর। সর্বনিম্ন প্রিমিয়াম ১,৮০৪ টাকায় (বার্ষিক) সর্বনিম্ন বীমা অংক ৩০,০০০টাকা।

১৫. বার্ষিক পাঁচ কিস্তি বীমা (মুনাফাসহ) : এটা ষান্মাসিক ও বার্ষিক পদ্ধতিতে পাঁচ কিস্তির বীমা। এই পলিসির সর্বনিম্ন ১,৯০৫ টাকা প্রিমিয়াম। বীমা অংক ৩০,০০০ টাকা। মেয়াদকাল ১০, ১৫ এবং ২০ বছর।

১৬. মেয়াদী বীমা (স্বল্পকালীন)-মুনাফাসহ: ফারেইস্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্স এর জনপ্রিয় মাধ্যম হলো মেয়াদী বীমা পলিসি। এর বীমা অংক সর্বনিম্ন ২০,০০০ টাকা

১৭. মাসিক মেয়াদী বীমা (মুনাফাসহ) : এই পলিসির মাসিক প্রিমিয়াম ৩০০ অথবা ৫০০ টাকা। সর্বোচ্চ বীমা অংক ১,০০,০০০ টাকা, যার মেয়াদকাল ১০, ১২ এবং ১৫ বছর। এই পলিসি স্বল্প আয়ের মানুষের জন্য ভালো একটি পলিসি।

১৮. সঞ্চয় বীমা পরিকল্প (MSP) : এটি স্বল্প আয়ের মানুষের জন্য সামঞ্জস্যপূর্ণ। মাসিক পদ্ধতিতে ১০ অথবা ১৫ বছরের মেয়াদে বীমা অংক ১২,০০০ থেকে ১২,০০,০০০ টাকা।

উপরোক্ত পলিসিগুলোর যদি মেয়াদপূরণ হয় তবে বীমা গ্রহীতা বোনাসসহ টাকা পাবেন। তবে জমাকৃত টাকা বাদে অতিরিক্ত লাভ হতে ৫% কর দেওয়া হয়। কিন্তু মেয়াদের আগেই যদি বীমা গ্রহীতা মারা যায় তবে বোনাসসহ টাকা তার নোমিনি পাবেন। এক্ষেত্রে কোনো কর দিতে হবে না। পেনশন পলিসিতে ১০ বছর পেনশন নেওয়ার পরও যতদিন বেঁচে থাকবেন ততদিন পেনশন ভোগ করতে পারবেন । তবে যুগল বীমা পলিসিতে স্বামী স্ত্রীর মধ্যে যে বেঁচে থাকবে তিনিই বোনাসসহ টাকা পাবেন। শিশু নিরাপত্তা বীমা পলিসিতে প্রিমিয়ামদাতা মারা গেলে শিশু বৃত্তি পাবে তবে শিশুও যদি মারা যায় তবে ওয়ারিশগণ বোনাসসহ টাকা পাবে। এছাড়াও ফারেইস্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্স ৫২ টি জটিল রোগের ৩টি আর্কষনীয় প্যাকেজের মাধ্যমে বীমা সুবিধা প্রদান করে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url